Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

সিটিজেন চার্টার

বাংলাদেশ ব্যাংক

রংপুর

 

জনসাধারণকে প্রদেয় সেবাঃ

  • সরকারি ড্রাফট, পে-অর্ডার, ব্যাংক ড্রাফট, বিভিন্ন ব্যাংকের চেকের টাকা গ্রহণ/প্রদান।
  • ক্যাশ বিভাগের মাধ্যমে বিভিন্ন সরকারি চেকের বিপরীতে নগদ টাকা প্রদান।
  • সঞ্চয়পত্র ও জাতীয় বিনিয়োগ বন্ড বিক্রয়/নগদীকরণ।
  • ক্যাশ বিভাগের মাধ্যমে প্রাইজবন্ড ক্রয়-বিক্রয়।
  • প্রাইজবন্ড পুরস্কারের দাবি গ্রহণ ও দাবির বিপরীতে পেমেন্ট অর্ডার প্রাইজবন্ড শাখার মাধ্যমে প্রদান। বিভিন্ন প্রকার সঞ্চয়পত্র ও জাতীয় বিনিয়োগ বন্ডের সুদের হার ডিসপ্লেতে প্রদর্শন।
  • ত্রুটিপূর্ণ প্রাইজবন্ড/সঞ্চয়পত্র এর বিপরীতে ডুপ্লিকেট প্রাইজবন্ড/সঞ্চয়পত্র ইস্যু করা।
  • ক্যাশ বিভাগের মাধ্যমে বিনিময়মূল্য হিসেবে জনসাধারণকে বিভিন্ন মূল্যমানের মুদ্রা ও নতুন নোট প্রদান।
  • জনসাধারণের নিকট হতে বিভিন্ন মূল্যমানের ত্রুটিপূর্ণ নোটের বিনিময় মূল্য প্রদান।
  • জালনোট সংক্রান্ত কার্যক্রম গ্রহণ।
  • গ্রাহকদের স্বার্থে কি কি সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা উচিত সে বিষয়গুলি ডিসপ্লেতে প্রদর্শন।

সরকারকে প্রদেয় সেবাঃ

  • ডিপোজিট একাউন্টস বিভাগের মাধ্যমে সরকারি ড্রাফট, পে-অর্ডার ইস্যু, ব্যাংক ড্রাফট ইস্যু এবং বিভিন্ন তফসিলি ব্যাংকের হিসাবে চেকের টাকা গ্রহণ/প্রদান।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে প্রদেয় সেবাঃ

  • নিকাশ ঘর পরিচালনা।
  • স্থানীয় মানি চেঞ্জার প্রতিষ্ঠানের লাইসেন্স নবায়ন, ইনডেন্টটরদের লাইসেন্স প্রদান ও নবায়ন।
  • বৈদেশিক মুদ্রার বৈধ বা অবৈধ লেনদেনের সঙ্গে সংশ্লিষ্টদের বিরুদ্বে প্রাপ্ত অভিযোগের উপর ব্যবস্থা গ্রহণ।
  • ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে ঋণ প্রদানসহ বিভিন্ন ক্ষেত্রে সংঘটিত সুনির্দিষ্ট দুর্নীতি/অনিয়মের বিষয়ে প্রাপ্ত অভিযোগসমূহের ক্ষেত্রে স্বল্পতম সময়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ।

সেবা প্রদানের সময়ঃ

  • সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন ব্যতীত সকল কর্মদিবসে ব্যাংকিং সময় মোতাবেক সকাল ১০:০০ টা হতে বিকাল ০৪:০০ টা পর্যন্ত।

সেবা প্রদানকারী বিভাগ/শাখা ব্যাংক ভবনের কোন ফ্লোরে অবস্থিত তার বিবরণঃ

  • ব্যাংকের মূল ভবনের নিচ তলার প্রবেশ পথে রক্ষিত বোর্ডে উলেস্নখ আছে।

সেবা না পাওয়ার ক্ষেত্রে অভিযোগ প্রদানের ক্ষেত্রে

  • ব্যাংকের মূল ভবনের নিচ তলার প্রবেশ পথে অভিযোগ বাক্স রক্ষিত আছে।

অভিযোগ নিষ্পত্তির সময়সীমাঃ

  • বিভিন্ন ধরণের কেস নিষ্পন্নের জন্য বাংলাদেশ ব্যাংকের উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক সময়সীমা বেঁধে দেয়া আছে। অভিযোগের বিষয় অনুযায়ী উল্লিখিত নির্ধারিত সময়ের মধ্যে কেস নিষ্পন্ন করা হয়ে থাকে।

 

ফোকাল কর্মকর্তাঃ

মহাব্যবস্থাপক

বাংলাদেশ ব্যাংক, রংপুর।

ফোনঃ ৮৮০-৫২১-৬৪২১৮

ফ্যাক্সঃ ৮৮০-৫২১-৬৪৮২৯

Email : gm.rng@bb.org.bd